চীনের বিরুদ্ধে ঐক্যের ডাক

চীনের বিরুদ্ধে ঐক্যের ডাক

চীনের বিরুদ্ধে পশ্চিমা দেশগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। চীন যেভাবে বাণিজ্যিক স্বার্থকে কাজে লাগিয়ে পশ্চিমা দেশগুলোকে একে অপরের বিরুদ্ধে লেলিয়ে দিচ্ছে, তা ঠেকাতেই ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন বলে মনে করেন তিনি। গত শনিবার প্রচারিত এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

কানাডার প্রধানমন্ত্রী বলেছেন, চীন পশ্চিমা রাষ্ট্রগুলোকে একে অপরের বিরুদ্ধে ‘খেলাচ্ছে’। চীনের কাছ থেকে অর্থনৈতিক সুবিধাপ্রত্যাশী পশ্চিমা দেশগুলোর প্রতিযোগিতাকে কাজে লাগানোর অভিযোগ করেছেন ট্রুডো। গ্লোবাল টেলিভিশনকে ট্রুডো বলেছেন, ‘আমরা প্রতিদ্বন্দ্বিতা করছি আর চীন সময়ে সময়ে মুক্তবাজারে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ উপায়েই খুব চালাকির সঙ্গে আমাদের একে অপরের বিরুদ্ধে লাগিয়ে খেলছে।’

ট্রুডো আরও বলেন, ‘আমাদের একসঙ্গে কাজ করার জন্য এবং শক্তিশালী হয়ে দাঁড়ানোর জন্য আরও ভালোভাবে কাজ করতে হবে, যাতে চীন কোনো গোপন অভিপ্রায় নিয়ে খেলতে না পারে এবং আমাদের একে অপরের বিরুদ্ধে লাগিয়ে বিভক্ত না করতে পারে।’ যুক্তরাষ্ট্রের গ্রেপ্তারি পরোয়ানার ভিত্তিতে ২০১৮ সালে কানাডার পুলিশ চীনা কোম্পানি হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা (সিএফও) মেং ওয়ানঝুকে আটক করার পর থেকেই বেইজিংয়ের সঙ্গে অটোয়ার সম্পর্কে উত্তেজনা বাড়তে থাকে।

বেইজিং পরে গুপ্তচরবৃত্তির অভিযোগে মাইকেল স্প্যাভর ও মাইকেল কোভরিগ নামের দুই কানাডীয়কে আটক করে। একে কানাডা ‘জিম্মি কূটনীতি’ আখ্যা দিলেও চীন তা উড়িয়ে দেয়। সেপ্টেম্বরে মেং মার্কিন কৌঁসুলিদের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছালে তাঁকে মুক্তি দেয় কানাডা। এর কয়েক ঘণ্টার মধ্যেই কানাডার দুই নাগরিকেরও মুক্তির খবর মেলে।