হাওরে দু-এক দিন পর বাড়তে পারে পানি

হাওরে দু-এক দিন পর বাড়তে পারে পানি

উজান থেকে নামা ঢলের পানি আগামী দু-এক দিনে কমে, পরে আবার বাড়তে পারে। তবে ওই পানি হাওরে বন্যার সূত্রপাত ঘটাবে কি না, তা নিশ্চিত করে বলতে পারছে না সরকারের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, বাংলাদেশের উজানে ভারতের চেরাপুঞ্জিতে গত শুক্র ও শনিবার দুই দিন ভারী বৃষ্টি হয়েছে। আগামী দুই দিনে বৃষ্টি কমে আবার বাড়তে পারে। ওই বৃষ্টিতে দেশের বিস্তীর্ণ হাওর এলাকার পাশের নদ-নদীর পানি বিপৎসীমার কাছাকাছি যেতে পারে। প্রথম আলোর সুনামগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, হাওরের বাঁধগুলোর কোথাও ভাঙন দেখা দিলে, তা ফসলের ব্যাপক ক্ষতি করতে পারে। টাঙ্গুয়ার হাওরে এরই মধ্যে বাঁধ ভেঙে বন্যার পানি প্রবেশ করেছে। তবে ওই হাওরে ফসল তেমন হয় না। মূলত সেখানে মাছ চাষ হয়। যে কারণে সম্পদের ক্ষতি খুব বেশি হয়নি। এর পাশেই অন্য হাওরগুলোতে ঢলের পানি ঢুকলে, তা ফসল ডুবিয়ে দিতে পারে।

তবে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের প্রকৌশলীরা বলছেন, পানির উচ্চতা আগামী তিন-চার দিনের মধ্যে বন্যা পরিস্থিতি তৈরি করবে না। কারণ, সম্ভাব্য বৃষ্টিপাত ও পানির উচ্চতা বৃদ্ধির আশঙ্কা অন্তত বন্যা পরিস্থিতি সৃষ্টির অবস্থায় নেই। কিন্তু কোথাও বাঁধ ভাঙলে পানি ফসলের জমিতে প্রবেশ করতে পারে বলে আশঙ্কা করছেন প্রকৌশলীরা। তাঁরা বলছেন, হাওরের বেশির ভাগ এলাকায় ধান এখনো পাকেনি। আগামী ১৫ দিনের আগে ওই ধান পাকার সম্ভাবনাও নেই। ফলে ফসল রক্ষা করতে হলে বাঁধগুলোতে দ্রুত তদারকি ও মেরামত দরকার।