চীন: কোভিড-১৯ থেকে মৃতের সংখ্যা গণনা কঠিন

চীন: কোভিড-১৯ থেকে মৃতের সংখ্যা গণনা কঠিন

চীনে, কোভিড -১৯ এর শিকারের সংখ্যা নির্ধারণ করা এখনও খুব কঠিন। দেশটি যোগাযোগ করে না কিন্তু মেরি হোলজম্যান, সিনোলজিস্টের জন্য, ডিসেম্বর থেকে মৃতের সংখ্যা লক্ষাধিক হতে পারে।

শূন্য কোভিড নীতির সমাপ্তির পর থেকে, চীনে মৃত্যুর সংখ্যা বিস্ফোরিত হতে পারে। বেইজিং তার পরিসংখ্যান ছদ্মবেশ অভিযুক্ত করা হয়. বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, অসুস্থ এবং মৃতের সংখ্যার একটি “অমূল্যায়ন” আছে।

একজন সিনোলজিস্ট ম্যারি হোলজম্যানও এটিই নিশ্চিত করেছেন। সমসাময়িক চীনের এই বিশেষজ্ঞ ইতিমধ্যে তিন বছর আগে, সঙ্কটের শুরুতে, কোভিড মূল্যায়নের ক্ষেত্রে চীনা কর্তৃপক্ষের মিথ্যাচার সম্পর্কে সতর্ক করেছিলেন। আজ, এই সিনোলজিস্টের মতে, শ্মশান আবারও পুরো ক্ষমতায় কাজ করছে। “দুই থেকে ত্রিশ লাখ মৃতের ঘটনা অবাক হওয়ার মতো কিছু হবে না। চীনারা মোটেও অনাক্রম্য নয়, তাই মৃত্যুর বর্তমান তরঙ্গ যে খুব বড় তা আমার কাছে প্রদত্ত বলে মনে হচ্ছে।”

কিছু এলাকায় জনসংখ্যা 90% দূষিত
দুই থেকে তিন মিলিয়ন মৃত্যুর এই অনুমান একটি আমেরিকান এবং একটি ব্রিটিশ স্বাস্থ্য ইনস্টিটিউটের অনুসন্ধানের সাথে সামঞ্জস্যপূর্ণ। তরঙ্গ এখনও শেষ হয়নি, ব্যাখ্যা করেছেন মেরি হোলজম্যান। “লোকেরা বলছে যে হাসপাতালে ডাক্তার এবং নার্সরা সংক্রামিত। সত্যিই মনে হচ্ছে সবাই দূষিত।”

ঘটনাস্থলে, চীনা সরকার এই সংকটের বিষয়ে যোগাযোগ করতে চায় না। একটি রাজনৈতিক সমস্যা আছে, তবে একটি অর্থনৈতিক সমস্যাও রয়েছে, সিনোলজিস্ট ব্যাখ্যা করেছেন: “যে সমস্ত লোক কোভিড সম্পর্কিত চিকিৎসা ব্যয়ের জন্য নিজেদের বীমা করেছেন তাদের কোভিড থেকে মৃত হিসাবে ঘোষণা করা উচিত নয়। তারা নিউমোনিয়া, প্লুরিসির জন্য।” ডিসেম্বর থেকে, চীনা কর্তৃপক্ষ প্রায় 20 টি কোভিড -19-সংক্রান্ত মৃত্যুর রেকর্ড করেছে।