নোভো হোল্ডিংস ফার্ম ১৩৫ মিলিয়ন ডলারের ডিভেস্টমেন্ট করে

নোভো হোল্ডিংস ফার্ম ১৩৫ মিলিয়ন ডলারের ডিভেস্টমেন্ট করে

জেলিয়া ফার্মাসিউটিক্যালস তাদের যুক্তরাষ্ট্রের কারখানা, ১৯টি পণ্য এবং ক্রোয়েশিয়ার একটি গবেষণা কেন্দ্র বিক্রি করছে।

জেলিয়া ফার্মাসিউটিক্যালস, যা নোভো হোল্ডিংস ২০১৩ সালে ব্রিটিশ প্রাইভেট ইক্যুইটি ফান্ড ৩আই থেকে ৪ বিলিয়ন ড্যানিশ ক্রোনার (৫৭৫ মিলিয়ন ডলার) দিয়ে কিনেছিল, যুক্তরাষ্ট্রের ক্লিভল্যান্ডের সুবিধা, আটটি অনুমোদিত ও বাজারজাত ইনজেকশনযোগ্য পণ্য, ১১টি পাইপলাইন পণ্য এবং ক্রোয়েশিয়ার একটি গবেষণা ও উন্নয়ন কেন্দ্র বিক্রি করছে।

ক্রেতা হলো ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানি হিকমা ফার্মাসিউটিক্যালস, যা ১৩৫ মিলিয়ন ডলার এখানেই প্রদান করছে, তবে আরও ৫০ মিলিয়ন ডলার আসতে পারে যদি কিছু নির্দিষ্ট মাইলফলক অর্জিত হয়, হিকমা একটি প্রেস বিজ্ঞপ্তিতে লিখেছে।

জেলিয়া বর্তমানে বিক্রি করা আটটি অনুমোদিত এবং বাজারজাত ইনজেকশনযোগ্য পণ্যের বার্ষিক টার্নওভার ৭৫ মিলিয়ন ডলার, এবং জেলিয়ার গবেষণা ও উন্নয়ন কেন্দ্র ক্রোয়েশিয়ার রাজধানী জাগরেবে “একটি বড় পেশাদার দলের সাথে” আসে, হিকমা লিখেছে।

এই ডিভেস্টমেন্টটি ঘটে ডিসেম্বর মাসে জেলিয়া ঘোষণা করার কিছুদিন পর যে কোম্পানিটি অবশেষে ক্লিভল্যান্ড, ওহাইও-তে তার নতুন কারখানায় বাণিজ্যিক উৎপাদন এবং বিতরণ শুরু করার জন্য প্রস্তুত ছিল, দীর্ঘ, কঠিন এবং ব্যয়বহুল প্রক্রিয়ার পর।

“এটি আট বছরের কঠোর পরিশ্রমের সমাপ্তি যাতে দলটি সেখানে আমাদের অত্যাধুনিক উৎপাদন ক্ষমতা প্রতিষ্ঠা করেছে,” বলেছেন জেলিয়া ফার্মাসিউটিক্যালসের তৎকালীন নতুন সিইও মাইকেল কোচার MedWatch-কে।

তিনি গত বছরের জুন মাসে কার্ল-এক কার্লসন থেকে এই পদে যোগ দেন, যিনি ১৫ বছর এই পদে ছিলেন।

একটি প্রেস বিজ্ঞপ্তিতে, জেলিয়া লিখেছে যে ডিভেস্টমেন্টটি প্রায় নয় মাস আগে শুরু করা একটি কৌশলগত সিদ্ধান্ত অনুসরণ করে।

“হিকমা-এর কাছে আমাদের যুক্তরাষ্ট্রের প্রাতিষ্ঠানিক ব্যবসা বিক্রি করা আমাদের এই রূপান্তরমূলক যাত্রায় একটি নির্ধারণমূলক মাইলফলক,” বলেন কোচার।

“আমাদের মূল দক্ষতাগুলির উপর ফোকাস করে, আমরা জেলিয়াকে একটি দৃঢ় এবং সমৃদ্ধ ভবিষ্যতের জন্য অবস্থান করছি, যা আমাদের সারা বিশ্বে রোগীদের জীবন রক্ষাকারী পণ্য সরবরাহ করতে সক্ষম করে,” তিনি আরও যোগ করেন।

জেলিয়া এবং এর ১৮০০+ কর্মী API (অ্যাক্টিভ ফার্মাসিউটিক্যাল ইনগ্রেডিয়েন্ট) উৎপাদন করে, এবং কোম্পানির পোর্টফোলিওতে FDF (ফিনিশড ডোজেজ ফর্ম) পণ্যগুলির একটি সংখ্যা রয়েছে, যার মধ্যে হাসপাতালের ইনজেকশনযোগ্য এবং প্রিমিক্স ব্যাগগুলি রয়েছে যা বহু-প্রতিরোধী ব্যাকটেরিয়ার সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে ব্যবহৃত হয়।

ক্লিভল্যান্ডে কারখানা এবং জাগরেবের গবেষণা সংগঠনটি ডিভেস্ট করা ছাড়াও, জেলিয়ার ডেনমার্কে একটি বড় উৎপাদন সুবিধা রয়েছে যা বেশ কয়েকবার সম্প্রসারিত হয়েছে, এবং হাঙ্গেরিতে একটি সমান ক্ষমতা, পাশাপাশি চীনে একটি যৌথ উদ্যোগে একটি নিয়ন্ত্রিত অংশীদারিত্ব রয়েছে।

জেলিয়া ফার্মাসিউটিক্যালস গ্রুপ ২০২২ সালটি ২.২৫ বিলিয়ন ড্যানিশ ক্রোনার (৩২৩ মিলিয়ন ডলার) রাজস্ব নিয়ে শেষ করেছিল। তবে, নিচের ফলাফলটি ছিল ৪৩৯.৭ মিলিয়ন ড্যানিশ ক্রোনার (৬৩ মিলিয়ন ডলার) ক্ষতি, যা মূলত ক্লিভল্যান্ডে কারখানা প্রতিষ্ঠার কারণে।

গত তিন বছরে, জেলিয়া ফার্মাসিউটিক্যালস মোট ৯৯০ মিলিয়ন ড্যানিশ ক্রোনার (১৪২ মিলিয়ন ডলার) ক্ষতি করেছে, তবে যুক্তরাষ্ট্রে কারখানাটি চালু হওয়ার সাথে সাথে, জেলিয়া MedWatch-কে বলেছে যে লক্ষ্যটি ছিল ২০২৪ সালে নিচের লাইনে ইতিবাচক সংখ্যা অর্জন করা।