কালো পোশাকে রানিকে শেষ শ্রদ্ধা জানালেন রাজপরিবারের নারীরা

কালো পোশাকে রানিকে শেষ শ্রদ্ধা জানালেন রাজপরিবারের নারীরা

রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় রীতিমাফিক কালো পোশাক বেছে নিয়েছিলেন রাজপরিবারের নারী সদস্যরা। নারীরা বেছে নেন হাঁটু পর্যন্ত লম্বা কালো পোশাক বা কোট, সঙ্গে কালো টুপি। অনেকে এ টুপির সঙ্গে আটকে নেন কালো রঙের কাপড়।

ওয়েলসের নতুন রাজকুমারী কেট মিডলটন কালো কোটের সঙ্গে পরেছিলেন চওড়া ব্রিমের কালো টুপি ও কালো কাপড়ের পাতলা ঘোমটা। প্রিন্সেস অব ওয়েলস কেট মিডলটন, চার স্তরের জাপানি মুক্তার চোকার পরেছিলেন। লকেটে ছিল হীরার কাজ। কানের দুলটি রানি দ্বিতীয় এলিজাবেথেরই ছিল।

আগেও কেট একবার এই মালা পরেছিলেন, ২০১৭ সালে রানি দ্বিতীয় এলিজাবেথ ও প্রিন্স ফিলিপের ৭০তম বিবাহবার্ষিকী উদ্‌যাপনে। রাজকুমারী কেট মিডলটনকে গয়নাটি তখন ধার দিয়েছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। বাহরাইনের মুক্তা বসানো কানের দুলজোড়া ছিল রানি দ্বিতীয় এলিজাবেথের রাজকীয় সংগ্রহের অংশ। প্রয়াত রাজকুমারী ডায়ানাও পরেছিলেন এই দুটি গয়না।

সাসেক্সের ডাচেস মেগান মার্কেল কালো কেপ-স্টাইলের পোশাক পরেছিলেন। ছিল কনুই পর্যন্ত লম্বা হাত মোজা। মাথায় চওড়া ব্রিমের টুপি। ২০১৮ সালে রানি এলিজাবেথ তাঁকে উপহার দিয়েছিলেন মুক্তার কানের দুলজোড়া। রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে কফিন শোভাযাত্রায় এটি পরেন মেগান মার্কেল।

কুইন কনসর্ট ক্যামিলা পরেছিলেন রানি ভিক্টোরিয়ার হেসা ডায়মন্ড জুবিলি ব্রোচ। হৃদয় আকৃতির ব্রোচে দুটি নীলকান্তমণি ও হীরা ব্যবহার করা আছে। ১৮৯৭ সালে ব্রোচটি রানি ভিক্টোরিয়া তাঁর নাতি-নাতনির কাছ থেকে উপহার হিসেবে পেয়েছিলেন। ব্রোচের প্রধান হীরার অংশটি হৃৎপিণ্ড আকৃতি, ভেতরে সিরিলিক লিপিতে ৬০ সংখ্যাটি লেখা, রানি ভিক্টোরিয়ার হীরক জয়ন্তী রাজত্বের বছরের সংখ্যা।

রাজপরিবারের ছোট সদস্য রাজকুমারী শার্লটও প্রো পিতামহী দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে পরেছিলেন কালো পোশাক। প্রিন্স অব ওয়েলস উইলিয়াম ও প্রিন্সেস অব ওয়েলস কেট মিডলটনের সাত বছর বয়সী কন্যা তার মা, ভাই রাজকুমার জর্জ ও কুইন কনসর্ট ক্যামিলার সঙ্গে যোগ দিয়েছিলেন দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে। রানি দ্বিতীয় এলিজাবেথ ভালোবাসতেন ঘোড়া। সেই ভাবনার প্রতি সম্মান জানিয়ে কোটের বাঁ দিকে হর্সশু আকারের হীরার ব্রোচ পরেছিলেন শার্লট। রাজকুমারীকে নিজেই ব্রোচটি উপহার দিয়েছিলেন রানি এলিজাবেথ।