গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালসের শেয়ার মূল্যে বৃদ্ধি, ডিভিডেন্ড ঘোষণা

গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালসের শেয়ার মূল্যে বৃদ্ধি, ডিভিডেন্ড ঘোষণা

গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালসের শেয়ার মূল্য সোমবার চতুর্থ ত্রৈমাসিক ফলাফলের পর ৮% এরও বেশি বৃদ্ধি পেয়ে ৫২ সপ্তাহের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। এনএসইতে গ্লেনমার্কের শেয়ার মূল্য ₹১,১২৩.৯০ এ পৌঁছায়। উল্লেখযোগ্যভাবে, আজকের বৃদ্ধির ফলে গত এক বছরে গ্লেনমার্কের শেয়ার মূল্য ৮৫% এরও বেশি বেড়েছে।

চতুর্থ ত্রৈমাসিকের ফলাফল অনুমানের চেয়ে ভাল

২০২৪ সালের জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে, গ্লেনমার্কের সম্মিলিত আয় ₹৩০৬৩ কোটি পৌঁছেছে, যা পূর্ববর্তী বছরের একই ত্রৈমাসিকের ₹৩০০০ কোটি থেকে ২.১% বৃদ্ধি পেয়েছে।

তবে, চতুর্থ ত্রৈমাসিকে শেয়ার মূল্য বৃদ্ধি হওয়ার অন্যতম কারণ ছিল আয়কর, সুদ, মূল্যহ্রাস এবং ঋণ পরিশোধের পূর্বে আয় (EBITDA) ২৬.৭% বৃদ্ধি পেয়ে ₹৫০৪.৩ কোটিতে পৌঁছানো, যা আগের বছরের একই ত্রৈমাসিকের ₹৩৯৮ কোটি ছিল। এই সময়ের EBITDA মার্জিন ছিল ১৬.৫%।

প্রতিবেদন অনুযায়ী, গ্লেনমার্কের EBITDA অনুমানের চেয়ে ভাল ছিল। মোতিলাল ওসওয়াল ফিনান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের বিশ্লেষকরা EBITDA ₹৪২৯.৭ কোটি হবে বলে আশা করেছিলেন, যেখানে রাজস্ব ₹৩২১৯ কোটি হতে পারে বলে আশা করা হয়েছিল।

ভারত ও বিশ্বের অন্যান্য অঞ্চলে (RoW) বৃদ্ধির চালক

গ্লেনমার্ক ফার্মার বৃদ্ধির প্রধান চালক ভারত এবং এশিয়া, MEA, LATAM এবং RCIS অঞ্চল (RoW) বাজার।

২০২৩-২৪ অর্থবছরের চতুর্থ ত্রৈমাসিকে দেশের ফরমুলেশন ব্যবসায়ের বিক্রয় ₹৯৩৯ কোটি, যা আগের বছরের একই ত্রৈমাসিকের ₹৮৩১.৬ কোটি থেকে ১২.৯% বৃদ্ধি পেয়েছে। গ্লেনমার্ক কার্ডিয়াক, ডার্মাটোলজি এবং রেসপিরেটরি থেরাপিউটিক ক্ষেত্রে বাজার শেয়ার বৃদ্ধির কথা জানিয়েছে।

তবে, মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবসা এখনও দুর্বল রয়ে গেছে এবং এটি কিছু উদ্বেগ সৃষ্টি করছে। মার্চ ৩১, ২০২৪ পর্যন্ত শেষ হওয়া ত্রৈমাসিকের জন্য উত্তর আমেরিকার সমাপ্ত ডোজ ফরমুলেশনের বিক্রয় ₹৭৫৬ কোটি, যা আগের বছরের ₹৮৬৩ কোটি থেকে ১২.৪% কম।

এশিয়া, MEA, LATAM এবং RCIS অঞ্চল (RoW) ব্যবসার ৯.৭% বৃদ্ধি, যা আগের বছরের একই ত্রৈমাসিকের ₹৬৮৬ কোটি থেকে ₹৭৫৩ কোটিতে পৌঁছেছে, এই দুর্বলতা ক্ষতিপূরণ করেছে।

২০২৩-২৪ অর্থবছরের চতুর্থ ত্রৈমাসিকের জন্য গ্লেনমার্ক ইউরোপের বিক্রয় আয় ₹৬১২ কোটি ছিল, যা আগের বছরের ₹৬০৮ কোটি থেকে ০.৭% বৃদ্ধি পেয়েছে।

উইনলেভি এবং রায়ালট্রিসের অগ্রগতি

ইউরোপীয় বাজারে উইনলেভির অগ্রগতি এবং বিশ্বব্যাপী রায়ালট্রিসের অগ্রগতি গ্লেনমার্কের বৃদ্ধির অন্যতম গুরুত্বপূর্ণ কারণ হিসেবে বিবেচিত হচ্ছে।

মার্চ ২০২৪ পর্যন্ত, রায়ালট্রিসের জন্য বিপণন আবেদন ৮০টিরও বেশি দেশে জমা দেওয়া হয়েছে এবং পণ্যটি ৩৪টি বাজারে বাণিজ্যিকভাবে চালু হয়েছে, যার মধ্যে যুক্তরাষ্ট্র, ইউরোপ (যুক্তরাজ্য এবং একাধিক ইউরোপীয় ইউনিয়নের বাজার), অস্ট্রেলিয়া, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা এবং দক্ষিণ কোরিয়া অন্তর্ভুক্ত রয়েছে।

দ্বিতীয় ত্রৈমাসিকে, কসমো ফার্মাসিউটিক্যালস এন.ভি. এবং গ্লেনমার্ক ইউরোপের ১৫টি দেশ, যুক্তরাজ্য এবং দক্ষিণ আফ্রিকায় উইনলেভির (ক্লাসকোটারন ক্রিম ১%) বিতরণ এবং লাইসেন্সিং চুক্তি স্বাক্ষর করেছে। এই পণ্যগুলি FY২৫-২৬ এর মধ্যে লাইসেন্সকৃত বাজারে চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।