ডিম নষ্ট হয়েছে কিনা তা পরীক্ষা করার সহজ উপায় (বা না)

ডিম নষ্ট হয়েছে কিনা তা পরীক্ষা করার সহজ উপায় (বা না)

গন্ধ এবং চেহারা পরিবর্তিত হওয়ায় সাধারণত নষ্ট হওয়া খাবার শনাক্ত করা সহজ। তবে কিছু কিছু আছে যা রহস্য, যেমন ডিম। শেল তার অভ্যন্তর লুকিয়ে রাখে এবং এটি দেখতে কেমন তা জানা প্রায়ই অসম্ভব।

সৌভাগ্যবশত, ইটিংওয়েল ম্যাগাজিনের মতে, ডিম খাওয়ার আগে পরীক্ষা করার উপায় রয়েছে, বেশিরভাগই বিশেষজ্ঞ এবং সংস্থার দ্বারা সুপারিশ করা হয় যারা খাদ্য নিরাপত্তার জন্য নিবেদিত।

ম্যাগাজিনে উদ্ধৃত বিশেষজ্ঞরা বলছেন, ডিমের কার্টনে সবচেয়ে গুরুত্বপূর্ণ তারিখটি মেয়াদ শেষ হওয়ার তারিখ নয়, প্যাকিংয়ের তারিখ।

এটা জানার উপায় যে তারা কোন দিনে প্যাক করা হয়েছিল এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নেব্রাস্কা-লিংকন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ এগ্রিকালচার অ্যান্ড ন্যাচারাল রিসোর্সেস অনুসারে, সেই তারিখের তিন থেকে পাঁচ সপ্তাহের মধ্যে ডিম খাওয়া ভাল।

আপনি যদি গণিত করতে না চান তবে অন্যান্য কৌশল রয়েছে। একটি বাটি বা গ্লাস পর্যাপ্ত জল দিয়ে পূরণ করুন যাতে ডিমটি সম্পূর্ণভাবে ডুবে যায়। ডিমটি এতে রাখুন এবং দেখুন এটি ডুবে যায় বা ভেসে যায়। যদি এটি ভাসতে থাকে তবে এটি সম্ভবত ভাল নয়।

পরীক্ষা করার সর্বোত্তম উপায় হল আসলে ডিমগুলি খোলা। যদি কুসুম বা সাদা কোন বিবর্ণতা দেখায়, ডিম ভাল নয়, কারণ এটি ব্যাকটেরিয়া বৃদ্ধি নির্দেশ করে। যদি ডিমগুলি স্বাস্থ্যকর বলে মনে হয়, তবে একটি অদ্ভুত বা সালফিউরিক গন্ধ থাকে তবে সেগুলিও খাওয়া উচিত নয়।