এআই যখন চিকিৎসা বিজ্ঞানে পা রাখছে, বিনিয়োগকারীরা নিরাপত্তা ও গোপনীয়তা স্টার্টআপে চোখ রাখছেন

এআই যখন চিকিৎসা বিজ্ঞানে পা রাখছে, বিনিয়োগকারীরা নিরাপত্তা ও গোপনীয়তা স্টার্টআপে চোখ রাখছেন

যখন চিকিৎসা খাতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির ব্যবহার দিন দিন বাড়ছে, তখন বিনিয়োগকারীরা এমন স্টার্টআপে বিনিয়োগ করা শুরু করেছেন যারা বাজারে থাকা স্বাস্থ্য এআই প্রোডাক্টগুলিকে নিরাপত্তা ও গোপনীয়তা সেবা দিয়ে সমর্থন করে এবং তারা জরুরি নিরাপত্তা ও গোপনীয়তা নিয়মনীতি গড়ে ওঠার অপেক্ষায় রয়েছে।

স্বাস্থ্যখাতের নেতারা যদিও চিকিৎসা নিয়োগে চিকিৎসক-রোগী সাক্ষাৎকার স্বয়ংক্রিয়ভাবে ট্রান্সক্রাইব করতে পারে এমন জেনারেটিভ এআই প্রোডাক্ট বাজারে আনার জন্য দৌড়ঝাঁপ করছেন অথবা বৈজ্ঞানিক গবেষণার বিশাল ডেটাবেস ঘাটতে পারে এমন প্রোডাক্ট তৈরির চেষ্টা করছেন, তারা এখনও এই প্রোডাক্টগুলির মান যাচাই করা নিয়ে বিভ্রান্ত। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে স্বাস্থ্য সিস্টেমের নেটওয়ার্কে তৃতীয় পক্ষের অ্যাপস ইন্দ্রিয়হীনভাবে যুক্ত করলে সেটি সংবেদনশীল ডেটাকে হ্যাকারদের কাছে ফাঁস করে দিতে পারে যখন র‌্যানসমওয়্যার আক্রমণের প্রবণতা বাড়ছে, এবং নিয়ন্ত্রক ও শিল্প গ্রুপগুলি দায়িত্বশীল এআই ব্যবহারের জন্য মানদণ্ড স্থির করার জন্য তাড়াহুড়ো করছে।

এই প্রেক্ষাপটে, এআই চিকিৎসা বিজ্ঞানে ব্যবহারের সম্ভাবনা এবং চ্যালেঞ্জ উভয়ই অপার। বিনিয়োগকারীরা এমন প্রযুক্তিতে বিনিয়োগ করতে আগ্রহী যা নিরাপদে এবং গোপনীয়তা সম্পন্নভাবে চিকিৎসা সেবা প্রদান করতে পারে। অত্যন্ত সংবেদনশীল স্বাস্থ্য তথ্যের সুরক্ষা এবং এটি যাতে অনুপযুক্ত হাতে না পড়ে সেজন্য বিশেষজ্ঞরা নতুন ধরনের সমাধানের দিকে তাকিয়ে আছেন।

এছাড়াও, ডেটা গোপনীয়তা এবং সাইবার নিরাপত্তার উপর বাড়তি জোর দেওয়া হচ্ছে কারণ এই দুই উপাদান চিকিৎসা খাতে এআই ব্যবহারের বিশ্বস্ততা এবং নিরাপত্তার মূল কাঠামো। এই প্রেক্ষাপটে, স্বাস্থ্য খাতে এআই ব্যবহারের সম্ভাবনার সাথে সাথে বিনিয়োগকারীরা এমন স্টার্টআপে বিনিয়োগ করছেন যেগুলি নিরাপত্তা ও গোপনীয়তা সেবা প্রদান করে, এবং এটি স্বাস্থ